রবিবার, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ১১:২৯ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
কোস্টগার্ডের নতুন মহাপরিচালক জিয়াউল হক ভাঙন আতঙ্কে তিস্তা পাড়ের মানুষ ১৯৯২: শাহ আমানত বিমানবন্দর থেকে প্রথম আন্তর্জাতিক ফ্লাইট চালু কবে থেকে হিজবুল্লাহপ্রধানকে হত্যায় অভিযান চালানো হয়, জানালো ইসরায়েলের কর্মকর্তারা মুন্সিগঞ্জের সিরাজদিখানে সুমনের অত্যাচার-নির্যাতনে যেকোনো সময় রক্তক্ষয়ী সংঘর্ষের আশঙ্কা বাংলাদেশের অপরাজনীতির নিকৃষ্ট উদাহরণ পিরোজপুরের মহারাজ-মিরাজ মাধবপুরে টোল আদায় নিয়ে দুই পক্ষের সংঘর্ষ, আহত-১৯ ময়মনসিংহের গৌরীপুরে স্কাউটের ত্রি-বার্ষিক সম্মেলন, সভাপতি-শাকিল ,সম্পাদক- ছাইফুল ! আমরা নতুন বাংলাদেশ গড়ার সুযোগ হাতছাড়া করব না: ড. ইউনূস আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে নতুন রেজিস্ট্রার
বাউফলে ভুল চিকিৎসায় প্রসূতি মৃত্যুর অভিযোগ

বাউফলে ভুল চিকিৎসায় প্রসূতি মৃত্যুর অভিযোগ

নিজস্ব প্রতিনিধি: পটুয়াখালীর বাউফলে সেবা ডায়াগনস্টিক সেন্টা এ্যান্ড ক্লিনিকে নিপা রানী (২৫) নামের এক প্রসূতি’র মৃত্যুর অভিযোগ পাওয়া গেছে। সোমবার ভোর রাতে চিকিৎসাধীন অবস্থায় ওই প্রসূতি মারা যান। নিপা রানী উপজেলার সূর্যমনি ইউনিয়নের সানেস্বর গ্রামের সুজন দাসের স্ত্রী।

জানা গেছে, মঙ্গলবার দুপুরে অন্তঃসত্ত্বা নিপা রানীকে তার স্বজনরা বাউফল হাসপাতলের সামনে সেবা ডায়াগনস্টিক সেন্টার এ্যান্ড ক্লিনিকে ভর্তি করেন। বিকাল সাড়ে ৫টায় তার সিজার হয়। পটুয়াখালী জেনারেল হাসপাতালের চিকিৎসক নয়ন সরকার তাকে এ্যানেসথেসিয়া প্রদান করেন এবং তার স্ত্রী পুঁজা ভান্ডারী তার সিজার করেন। নয়ন সরকারকে ৩৯তম বিসিএস’র অপেক্ষমান তালিকা থেকে করোনাকালীন সময় নিয়োগ দেয়া হয়েছে।

নিপা রানীর মা শিখা রানী’র অভিযোগ,  তার মেয়ের সিজার করার পর আর জ্ঞান ফেরেনি। ওই দিন দিবাগত রাত ৪টার সময় মুখ দিয়ে ফেনা বের হলে নার্স আপাকে বলি। পরে ভোর রাত ৫টার দিকে ক্লিনিক কর্তৃপক্ষ তড়িঘড়ি করে তার মেয়েকে নবজাতকসহ উন্নত চিকিৎসার নামে একটি বেসরকারী এ্যাম্বুলেন্সযোগে বরিশালের উদ্দেশে পাঠান । এসময় তাদের সন্দেহ হলে পথে তারা দুমকি উপজেলার লুথারান হেলথকেয়ারে নিয়ে যান। সেখানে জরুরী বিভাগের চিকিৎসক তার মেয়েকে মৃত বলে ঘোষনা করেন। এপরেও তারা বিষয়টি নিশ্চিত হতে মেয়েকে নিয়ে বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে যান। সেখানে জরুরী বিভাগের চিকিৎসকও তার মেয়েকে মৃত বলে বলে ঘোষনা করেন।

মৃত নিপা রানীর স্বামী সুজন দাস অভিযোগ করেন, ভুল চিকিৎসার কারণে তার স্ত্রী মারা গেছেন। ক্লিনিক কর্তৃপক্ষ তাদের দোষ এড়াতে এবং ঘটনাটি ধামাচাপা দিতে আমাদের ভূল বুঝিয়ে তার মৃত স্ত্রীকে বরিশাল পাঠিয়েছেন। এ ঘটনাটি নিয়ে বাড়াবাড়ী না করার জন্য চাপ প্রয়োগ করা হচ্ছে। এ বিষয়টি কালাইয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মিমাংসা করে দিবেন বলে নিহতের স্বামী সুজন সাংবাদিকদের জানিয়েছেন।

এ দিকে ঘটনাটি ধামাচাপা দেয়ার জন্য ক্লিনিক কর্তৃপক্ষ বাউফল উপজেলা যুবলীগের সাধারন সম্পাদক ও কালাইয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ফয়সাল আহম্মেদ মনির মোল্লার কাছে গিয়েছে বলে একটি নির্ভর যোগ্য সুত্র জানিয়েছেন।

এ বিয়য়ে চেয়ারম্যান মনির মোল্লা বলেন, ঘটনাটি মিমাংসা করার জন্য ক্লিনিকের পক্ষে রিয়াজ সাংবাদিক অতুল পালকে নিয়ে এসেছিলো। নিহত পরিবারকে দেয়ার জন্য ২৫ হাজার টাকা আমার কাছে রাখার চেষ্টা করে এবং নিহতের পরিবার চাইলে আরো সহায়তা করার কথা বলে। আমি উক্ত টাকা রাখি নাই। তবে নিহতের পরিবার চাইলে ঘটনাটি মিমাংশা করা যেতে পারে।

পটুয়াখালী সিভিল সার্জন মোহাম্মদ জাহাঙ্গির আলম বলেন, ‘আমি ঘটনাটি শুনেছি। ডাঃ নয়ন সরকারের সিজার করা বা এ্যানেসথেসিয়া দেয়ার অভিজ্ঞতা আছে কিনা সেটা আমার জানা নেই। তবে আমি ঘটনার তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা নেব।’ তিনি এ ব্যাপারে স্বাস্থ্য কমপ্লেক্সের পরিবার পরিকল্পনা কর্মকর্তার বক্তব্য নেয়ার পরমর্শ দেন।

বাউফল উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ প্রশান্ত কুমার সাহা বলেন, ‘ডাক্তার নয়ন সরকার ও তার স্ত্রী পুজা ভান্ডারীর সিজার করার কোন প্রশিক্ষন আছে কিনা তা আমার জানা নেই।

এ ব্যাপারে ডাঃ নয়ন সরকার বলেন, ‘ যে কোন এমবিবিএস ডাক্তার সিজার করতে পারেন। তবে অভিজ্ঞতা থাকলে ভাল হয়। তার এ্যানেসথেসিয়া দেয়ার ৬ মাসের সনদ আছে। তার স্ত্রী পুজা ভান্ডারীরও সিজার করার অনুমতি আছে।

ভালো লাগলে নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2011 VisionBangla24.Com
Desing & Developed BY ThemesBazar.Com